ড. এম.এ. ওয়াজেদ মিয়া স্বর্ণপদক পেলেন ড. মো: সফিউর রহমান


পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ থেকে বেস্ট সায়েন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার পেয়েছেন চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কৃতি সন্তান ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ২০২২ সালে বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পাওয়া বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. মোঃ সফিউর রহমান।

গতকাল মঙ্গলবার বিকেলে দেশ-বিদেশের আমন্ত্রিত অতিথিদের নিয়ে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের ভি.আই.পি. হলরুমে অনুষ্ঠিত হয় ড. এম.এ. ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার ২০২১ অনুষ্ঠান । 

ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি এ. কে. এম. ফরহাদুল কবির -এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. মোজাম্মেল হক এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ভারতের পশ্চিমবঙ্গ নারী কমিশনের চেয়ারপারসন লীনা গাঙ্গুলী।

উল্লেখ্য, বর্ণিত অনুষ্ঠানে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. মোঃ সফিউর রহমানসহ নিজ নিজ ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারী এবং বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন ৮ জন বাংলাদেশ ও বিদেশ (কানাডা, আমেরিকা, জাপান ও ইন্ডিয়া) -এর সম্মানিত গুণীজনকে পুরস্কৃত করা হয়।

এ বারের পুরস্কার প্রদানে নির্বাচিতরা হলেন- 

১. বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি, ঢাকা-০৭ আসনের সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন।

২. কানাডার ক্যালগারি ইএমইআরটেক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের সভাপতি এবং হ্যালিফ্যাক্স ডালহৌসি ইউনিভার্সিটির অ্যাডজান্ট প্রফেসর ড. এম. রফিকুল ইসলাম।

৩. বাংলাদেশ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাণিজ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম শফিকুজ্জামান।

৪.আমেরিকার Saint Louis University School of মেডিসিন এর বর্তমান সহকারী অধ্যাপক এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের প্রাক্তন বিজ্ঞানী ড. মোঃ আব্দুল মোতালেব। 

৫. জাপানের কিউশু ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর কার্বন-নিউট্রাল এনার্জি রিসার্চের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ড. বিদ্যুৎ বরণ সাহা।

৬. ভারতের কলকাতা বোস ইনস্টিটিউট ডিভিশন অফ মলিকুলার মেডিসিনের প্রাক্তন চেয়ারম্যান, অধ্যাপক ড. গৌরীশঙ্কর সা।

৭.বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের রসায়ন বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (সিএসও) এবং ২০২২ সালে  বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পাওয়া বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর  ড. মোঃ সফিউর রহমান  এবং

৮. ভারতের পশ্চিমবঙ্গ কটেলিগ্রাফের সাবেক সহকারী সম্পাদক মিতা মুখার্জি।

_

ড. মোঃ সফিউর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং  বিভাগ থেকে বিএসসি ও এমএসসি ডিগ্ৰী প্রথম বিভাগ অর্জন করেন । বিএসসি সম্মান পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফলের জন্য তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বর্ণপদক লাভ করেন । 

কর্মক্ষেত্রে তিনি ২০০০ সালে বাংলাদেশ পরমানু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন । তিনি ২০০৪ সালে পরিবেশ দূষণ ও তার প্রতিকার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং  বিভাগ থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন। 

পরবর্তীতে তিনি ২০০৫ সালে NSERC (Natural Sciences and Engineering Research Council) Scholarship নিয়ে কানাডার Dalhousie University-তে Civil & Environmental Engineering বিভাগ থেকে M.A.Sc এবং Ph.D ডিগ্রি অর্জন করেন । Ph.D. গবেষণায় অবদানের স্বীকৃত স্বরুপ কানাডার Muslim Educational, Social and Knowledge Dissemination (MESK) থেকে তিনি “Outstanding Achievement Award-2014” পদক লাভ করেন । ২0২১ সালে ইন্ডিয়া থেকে International Scientist Awards on Engineering, Science, and Medicine অ্যাওয়ার্ড এবং ২০২২ সালে পরমানু শক্তি কেন্দ্র, ঢাকা, বাংলাদেশ থেকে “Best Scientist Award টোটো” পান ।

তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক।জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৫০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে । কানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানি, ইতালি, ব্রাজিল, স্লোভাকিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বৈজ্ঞানিক সভা, কর্মশালা ও প্রশিক্ষণে তিনি অংশগ্রহণ করেন ।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার (যেমন, USGS, IAEA, BGS, JAICA, CAS ইত্যাদি) বিজ্ঞানীদের সাথে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে । পানির গুণগত মান উন্নয়ন, পরিবেশ দূষণ পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে ।


-সংকলিত /বিজয় নিউজ/ 

Post a Comment (0)
Previous Post Next Post