দৃষ্টিনন্দন মোহনা পার্ক- চাঁপাইনবাবগঞ্জ || ভ্রমণ


মোহনা পার্ক চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার শাহজাহানপুর ইউনিয়নের চর দুর্লভপুর গ্রামে পদ্মা নদীর তীরে অবস্থিত। পার্কটি গত ১৯ মে ২০২১ ইং তারিখে উদ্বোধন করা হয়। 
চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মঞ্জুরুল হাফিজ এই পার্ক উদ্বোধন করেন। সেসময় স্থানীয় চেয়ারম্যান, ওয়ার্ড সদস্য, সরকারি কর্মকর্তা, কর্মচারীসহ গণ্যমান্য রাজনৈতিক দলের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সময়ের সাথে সাথে পার্কটি মনোমুগ্ধকর, দৃষ্টিনন্দন, হৃদয় জুড়ানো পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে। এখানকার দৃষ্টিনন্দন দৃশ্য যেকোন ক্লান্ত পর্যটকের মনে এনে দিবে প্রশান্তির প্রমত্তা। প্রকৃতির চাদরে আবৃত পদ্মা পাড়ের দৃশ্য যে কারো হৃদয় গগনে ছড়াবে মুগ্ধতা ।

মোহনা পার্কে প্রবেশ পথে যে দৃশ্যটি প্রথমে চোখে পড়বে তা হলো— পিচ ঢালা কালো রাস্তার দুই ধারে সবুজে আচ্ছাদিত মাটির ওপরে সারিবদ্ধভাবে সদ্য লাগানো সুপারি গাছের চারা গুলো। তারপর অটো বা নিজস্ব বাহন থেকে নেমেই চোখে পড়বে নদীর কিনারায় দর্শনার্থীদের বসার জন্য তৈরিকৃত ছাতার নিচে এবং নদীর ধার ঘেষে বিভিন্ন প্রকার বসার জায়গা। আরও দেখতে পাবেন শিশুদের জন্য শিশু পার্কের কিছু উপকরণ যেগুলো শিশুদের মনের খোরাক মেটাবে।

এবার চোখে পড়বে পদ্মার রুপ ও বিশলতায়। বিশাল এই পদ্মার রুপ এখন দর্শনার্থীদের কাছে বিস্ময়  জাগানিয়া! সমগতিতে পদ্মার স্রোত আপন গতিতে বয়ে যাচ্ছে। একটু পরপর পদ্মার ঢেউ কুলে আছঁড়ে পড়ছে। সেই ঢেউ আছঁড়ে পড়ার দৃশ্যে আপনার সমুদ্র ঊর্মিমালার কথায় মনে হবে। এই জলে পা ভিজিয়ে গল্প করার মজাই আলাদা। পদ্মার ওপারে ধুধু বালুর চর স্পষ্ট দৃশ্যমান। ওপারের গাছপালা গুলা ঝাপসা দেখা যায় আর সেখানেই ভারত-বাংলাদেশ বর্ডার বিদ্যমান। রাতের বেলা বর্ডারের বাতিগুলা মিটমিট করে জ্বলে তা সবার কাছেই দৃশ্যমান। নদীর মাঝখানে দৃশ্যমান বালুর চর যে কাউকে মুগ্ধ করবে। চাইলে সে চর থেকে  নৌকায় চেপে ঘুরে আসতে পারবেন আবার নদীর কুল ঘেষে হেঁটে হেঁটে নদীর সৌন্দর্য উপভোগ করতে পারবেন। যা-ই করেন এখানে সময়টা কিন্তু বেশ কাটবে।

এখানে সকালবেলাটা খুব ভালো কাটে, দক্ষিণা হিমেল হাওয়ায় মন ছুঁয়ে যায়, দুপুর কিছুটা মন্থর, তবে বিকেলবেলা অনেক বেশি জমজমাট, এই সময়তেই ভ্রমনপিপাসুদের ভিড় থাকে। সোনা রোদের গোধূলিবেলার তো কোনো তুলনাই চলে না।

শহর থেকে কিভাবে যাবেনঃ
চাঁপাই নবাবগঞ্জ শহর থেকে প্রায় ৩০—৩২ কিঃমিঃ দক্ষিণে মোহনা পার্ক  অবস্থিত।
চাঁপাই নবাবগঞ্জ শহরের শান্তি মোড় থেকে সরাসরি অটো সার্ভিস চালু আছে। অটোতে আনুমানিক ১.২০ ঘন্টায় মোহনা পার্কে পৌঁছে যাবেন। অটো ভাড়া ৬০ টাকা নিবে। (সময় ও পরিস্থিতি সাপেক্ষে কম বেশি হতে পারে)
আর যাদের নিজস্ব বাহন আছে তারা শহর থেকে প্রথমে শেখ হাসিনা সেতু যাবেন  তারপর পর্যায়ক্রমে হায়াত মোড়, চর বাগডাঙ্গা, শাহজাহানপুর হয়ে মোহনা পার্ক যেতে পারবেন। 

মোহনা পার্ক ঘুরে এসে থাকলে আপনার অনুভুতি লিখে ও ছবি শেয়ার করতে ইমেইল করুন  write@chapaipost.com 
আর না ঘুরে আসলে সুরক্ষা বজায় রেখে ঘুরে আসতে পারেন। 


লেখকঃ আনারুল ইসলাম, শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়। 
Post a Comment (0)
Previous Post Next Post